সৌদি আরবে মিলল ১২০,০০০ বছরের পুরনো মানুষের পায়ের ছাপ

সৌদি আরবের একটি শুকিয়ে যাওয়া হ্রদের ধারে মিলল এক জোড়া মানুষের পায়ের ছাপ। উল্লেখযোগ্য বিষয় হল এই পায়ের ছাপের বয়স অন্তত এক লক্ষ ২০ হাজার বছর বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের মতে, আরব উপদ্বীপে খুঁজে পাওয়া পায়ের ছাপের মধ্যে এগুলি সবচেয়ে পুরনো। সৌদি আরবের তাবুক অঞ্চলের উত্তরে একটি শুকিয়ে যাওয়া হ্রদের ধারে মানুষের সাতটি পায়ের ছাপ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। পায়ের ছাপগুলি দেখে তাঁরা জানিয়েছেন যে এটি দু’জন মানুষের হেঁটে যাওয়ার চিহ্ন। এই গবেষণার সঙ্গে যুক্ত জার্মানির ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর কেমিক্যাল ইকলজির গবেষক ম্যাথু স্ট‌ুয়ার্ট জানিয়েছেন যে পায়ের চিহ্ন জীবাশ্মের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ রূপ। এর মাধ্যমে সেই সময়ের এক একটা মুহূর্ত ধরা থাকে। তার ফলে সেখান থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়। বিজ্ঞানীরা মনে করছেন, সেই সময়ে এই হ্রদের জল পান করা হত। মানুষের পাশাপাশি অন্য প্রাণীরাও এই হৃদের জল পান করতে আসত।



ওই হৃদের ধারে ২৩৩টি এমন জীবাশ্ম পাওয়া গিয়েছে, যেগুলিতে মানুষ ছাড়াও হাতি-সহ অন্যান্য প্রাণীর পায়ের ছাপ মিলেছে। ‘সায়েন্স অ্যাডভান্সেস’ জার্নালে এই বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যাতে দাবি করা হয়েছে, আফ্রিকা মহাদেশ থেকে বিভিন্ন প্রান্তে পূর্বপুরুষদের ছড়িয়ে পড়ার পথের নতুন খোঁজ পাওয়া যাবে গবেষণায়। ওই প্রতিবেদনে আরও বলে হয়েছে, পায়ের ছাপটির চারপাশ ভালো করে খতিয়ে দেখে জানা গেছে, ওই মানুষেরা বড় বড় স্তন্যপায়ী প্রাণী শিকার করত। তারা এক জায়গায় বেশি দিন থাকত না। গবাদি পশু সঙ্গে ছিল না তাদের। জলের ধারে থাকত তারা। বহুদিন ধরেই ইতিহাস-গবেষকেরা বলে আসছেন যে সৌদি আরবের প্রাকৃতিক ও ভৌগোলিক পরিস্থিতি বারবার পরিবর্তিত হয়েছে।



এক সময় সবুজ এবং আর্দ্র অবস্থায় থাকলেও জলবায়ু পরিবর্তনের কারণে আচমকা শুষ্ক ও রুক্ষ দেশ হয়ে ওঠে সৌদি আরব। এই আচমকা পরিবর্তনের কারণেই এত বছর আগের পায়ের ছাপটি রয়ে গেছে বলে মনে করছেন বিজ্ঞানীরা। গবেষকেরা বলছেন, তাঁরা যে পায়ের ছাপ পেয়েছেন, তা অপেক্ষাকৃত আধুনিক মানুষের। কারণ নিয়ানডারথালদের সঙ্গে এর পার্থক্য রয়েছে। ওই সময়ে মধ্যপ্রাচ্য অঞ্চলে নিয়ানডারথালদের অস্তিত্ব পাওয়া যায় না।



from International News in Bengali, আন্তর্জাতিক News, World News Headlines in Bangla https://ift.tt/2Eom3P4
https://ift.tt/32URUAn
close