মোদীর মন কি বাত ঝড় তুলল প্লেস্টোরে, টপ ১০ ডাউনলোডে দেশি অ্যাপের প্রাধান্য!



Bengali News:  গত রবিবার প্রধানমন্ত্রী (Narendra Modi) 'মন কি বাত' অনুষ্ঠানে সৃজনশীল অ্যাপের () উপর জোর দিয়েছিলেন। তারপরই বিভিন্ন বিভাগে দেশীয় অ্যাপ ভিড় করেছে অ্যাপ স্টোরের শীর্ষ দশের তালিকায়। সামাজিক বা সোশ্যাল বিভাগে শীর্ষ দশে যে দেশীয় অ্যাপগুলি ট্রেন্ড করছে তার মধ্যে উল্লেখযোগ্য হল, জোশ, স্ন্যাপচ্যাট, শেয়ারচ্যাট, মোজ, রোপোসো ও চিঙ্গারি। এডুকেশন বা শিক্ষা বিভাগে নয়া ফেভারিট হিসেবে উঠে এসেছে আপ সরকার সেবা, দৃষ্টি, সরলদাতা, ভূত কিডস, পঞ্জাবএডুকেয়ার ও কুটুকি কিডসের মতো দেশীয় অ্যাপ।



আবার হেল্থ অ্যান্ড ফিটনেস বিভাগে সবচেয়ে বেশি ফলো করা হচ্ছে যে দেশীয় অ্যাপগুলিকে তার মধ্যে শীর্ষে রয়েছে আরোগ্য অ্যাপ। এ ছাড়াও ট্রেন্ড করছে, স্টেপসেটগো, হোম ওয়ার্কআউট, পুরুষদের লস ওয়েট অ্যাপ, ইনক্রিজ হাইট ওয়ার্কআউট, সিক্স প্যাক ইন ৩০ ডেজ। গত সপ্তাহের 'মন কি বাত' অনুষ্ঠানে মানুষের কাছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশীয় অ্যাপগুলিকে সাহায্য করার জন্য আবেদন জানান সাধারণ মানুষের কাছে। আত্মনির্ভর ভারত গড়তে তাঁর এই আহ্বানে সাড়া দিয়েছেন নাগরিকরা। বিভিন্ন বিদেশি কোম্পানির দ্বারা নিয়ন্ত্রিত জনপ্রিয় অ্যাপগুলির বিকল্প হয়ে ওঠার জন্য দেশীয় অ্যাপগুলিকেও আরও উন্নততর করার ডাক দিয়েছেন তিনি। Koo, StepSetGo, Zoho, Chingari, Kutuki, FTC talent-এর মতো বিভিন্ন দেশীয় অ্যাপের প্রশংসাও করেন প্রধানমন্ত্রী। দেশের প্রায় ৭০০০ অ্যাপের মধ্যে থেকে সেরা অ্যাপগুলিকে বেছে নিয়েছে 'আত্মনির্ভর অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ'। বিভিন্ন ক্যাটিগরি যেমন গেমিং, বিনোদন, বিজনেস, ইউটিলিটিস, সোশ্যাল মিডিয়া ও ফিটনেসের মধ্যে থেকে সেরা অ্যাপগুলিকে বেছে নেওয়া হয়েছে।



ভারতীয় যুবাদের তৈরি দেশীয় অ্যাপের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেছিলেন, 'এ মাসের শুরুর দিকে, দেশের যুব সম্প্রদায়কে একটি অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ দেওয়া হয়েছিল। আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জে হৃদয় দিয়ে অংশগ্রহণ করে আমাদের যুবারা। প্রায় ৭০০০ জন আবেদন করে।' এক আধিকারিক জানিয়েছেন, 'পরবর্তীতে গুগল, ফেসবুক ও ট্যুইটার ভারতে আসছে। ভারতীয় ভার্সানে এই সাইটগুলির বিকল্প তৈরি করাই আমাদের চূড়ান্ত লক্ষ্য।'



from National News in Bengali, জাতীয় খবর, India News in Bangla, Headlines of India - Eisamay https://ift.tt/2DoY4Ps
https://ift.tt/2QIJ5Tz
close